আইওএস’র নতুন সংস্করণে যা থাকছে

33

অ্যাপলের আইফোন, আইপ্যাড ইত্যাদির সর্বশেষ অপারেটিং সিস্টেম আইওএস ১২-এর পরীক্ষামূলক সংস্করণ ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত হয়েছে। আগামী সেপ্টেম্বরে সবার জন্য পূর্ণ সংস্করণটি উন্মুক্ত হতে পারে। সর্বশেষ সংস্করণে কী থাকছে ইতিমধ্যে তা নিয়ে শুরু হয়েছে আলোচনা।

যেহেতু পরীক্ষামূলক সংস্করণটি অনেক ব্যবহারকারীই ইতিমধ্যে ব্যবহার করেছেন তাই এর নানা বিষয়গুলোও নিয়ে আলোচনায় ব্যস্ত ব্যবহারকারী, ডেভেলপারসহ সংশ্লিষ্টরা। তবে অন্যান্যবারের মতো এবারও নতুন এ সংস্করণটিতে অনেকগুলো সুবিধা যুক্ত করেছে অ্যাপল।

নতুন সংস্করণে থাকছে:

কণ্ঠ সনাক্তকরণ:

আইওএস ১২-তে প্রথমবারের মতো যুক্ত হলো কণ্ঠ সনাক্তকরণ সুবিধা। বর্তমানে যেসব এনিমোজি আছে সেগুলোতেই যুক্ত হচ্ছে কণ্ঠ! এর ফলে আইওএস ব্যবহারকারীরা বিভিন্ন এনিমোজিতে নিজেদের কণ্ঠ যুক্ত করে ব্যবহার করতে পারবেন।
মেমোজি:এনিমোজি যুক্ত করার পাশাপাশি নতুন সংস্করণে যুক্ত হয়েছে মেমোজি। মেমোজি অনেকটা নিজের মতো করে ডিভাইসের সামনের ক্যামেরা দিয়ে থ্রিডি ছবি তুলে সেগুলো নিজের মতো করার সুবিধা।

দলগত সুবিধার ফেসটাইম:

এর আগের সংস্করণগুলোতে ফেসটাইম ব্যবহার করে শুধু একজনের সঙ্গে ভিডিও কল করা গেলেও এবার এক সঙ্গে ৩২ জনকে নিয়ে ভিডিও কলের সুবিধা যুক্ত হয়েছে ফেসটাইমে। শুধু ভিডিও কলই নয়, পাশাপাশি অংশগ্রহণকারীরা আই-মেসেজে চ্যাটও করতে পারবেন একই সঙ্গে।

সিরি নোটিফিকেশন: বরাবরের মতোই সিরিকে আরও উন্নত করা হয়েছে যাতে সারাদিনের সব কাজের সহযোগী হিসেবে কাজ করতে পারে সিরি। প্রতিদিনের কাজের পাশাপাশি সামনের দিনের কাজগুলোরও তথ্য দেবে সিরি।

স্ক্রিনটাইম:

এটি একটি ব্যতিক্রম সুবিধা যা আইওএস ১২-তে যুক্ত করা হয়েছে। এ সংস্করণটিতে থাকছে স্ক্রিনটাইম সুবিধার যার সাহায্যে কোন অ্যাপস কতক্ষণ ব্যবহার করবেন ব্যবহারকারী সেটি নির্ধারণ করে দেওয়ার সুযোগ থাকছে। শুধু তাই নয়, নির্দিষ্ট সময় শেষে ব্যবহারকারীকে নোটিফিকেশনও দেওয়া হবে। আর কোন অ্যাপ কতক্ষণ ব্যবহার করা হচ্ছে তার রিপোর্টও পাওয়া যাবে!

ডু নট ডিস্টার্ব:

এ সুবিধাটি আরও উন্নত করা হয়েছে নতুন সংস্করণে। এর ফলে যখন ডু নট ডিস্টার্ব সক্রিয় থাকবে তখন মোবাইল পর্দায় চোখ না রাখলেও চলবে। যতক্ষণ এ সুবিধা সক্রিয় থাকবে ততক্ষণ সব কিছু থেকেই দূরে থাকা যাবে।

অগমেন্টেড রিয়েলিটি:

এবারের সংস্করণে অ্যাপলের অগমেন্টেড রিয়েলিটি (এআর) সফটওয়্যারের নতুন সংস্করণ থাকছে। এআরকিট ২.০ সংস্করণটিতে এমন সব সুবিধা যুক্ত করা হয়েছে যা ভার্চুয়াল রিয়েলিটি ব্যবহার করে অনলাইন কেনাকাটাসহ অন্যান্য কাজগুলো করা যাবে।

উন্নত সিপিইউ:

আইওএস ১২-তে যুক্ত হওয়া সিপিইউ আগের চেয়ে দুইগুণ বেশি গতি দেবে ব্যবহারকারীদের।

তথ্যসূত্র: সিনেট, ডব্লিউডব্লিউডিসি