‘টার্নিং উইকেটে’ আরও ভালোর আশায় মিরাজ

31

প্রথম সেশন থেকেই উইকেটে মিলেছে টার্ন। ছিল বাউন্স। তিন স্পিনার নিয়ে নামা বাংলাদেশের সামনে ছিল বড় সুযোগ। শুরুটা হয়েছিল ভালোই। কিন্তু শেষ পর্যন্ত সারা দিনে বাংলাদেশ নিতে পেয়েছে ৪ উইকেট।

এরপরও অবশ্য দিনটিকে খারাপ বলছেন না মেহেদী হাসান মিরাজ। তবে স্পিনারদের জন্য সহায়তা থাকা উইকেটে দ্বিতীয় দিনে আরও ভালো কিছু উপহার দিতে চান এই স্পিনার।

জ্যামাইকা টেস্টে টস জিতে বাংলাদেশের বোলিং নেওয়াটা ছিল অনুমিতই। কিন্তু চমকের শুরু খেলার শুরুর পরই। দ্বিতীয় ওভারেই বোলিংয়ে আসেন সাকিব আল হাসান। তৃতীয় ওভারে মিরাজ। অভাবনীয়ভাবে প্রথম সেশন থেকেই উইকেটে পাওয়া যায় টার্ন ও বাউন্স।

ত্রিমুখী স্পিন আক্রমণে বাংলাদেশ শুরুতে কাঁপিয়ে দিয়েছিল ওয়েস্ট ইন্ডিজকে। প্রথম সেশনে উইকেটে পড়েছিল দুটি, তবে ভাগ্য একটু পক্ষে থাকলে ধরা দিতে পারত আরও দুই-তিনটি উইকেট।

কিন্তু পরের দুই সেশনে দারুণ ব্যাট করে দিনটি নিজেদের করে নেয় ক্যারিবিয়ানরা। টানা দ্বিতীয সেঞ্চুরি উপহার দেন ক্রেইগ ব্র্যাথওয়েট। ৯৮ বলে ৮৪ রানের অপরাজিত ইনিংস খেলেন দলে ফেরা তরুণ ব্যাটসম্যান শিমরন হেটমায়ার।

৩ উইকেট নিয়ে প্রথম দিনে বাংলাদেশের সেরা বোলার মিরাজ। বোলারদের সামগ্রিক পারফরম্যান্সে হতাশ নন এই স্পিনার। তবে দিনশেষে আক্ষেপ করলেন প্রথম সেশনটির জন্যই।

“আজকে উইকেট একটু টার্নিং ছিল ও একটু ধীরগতির ছিল। আমরা স্পিনাররা চেষ্টা করেছি ভালো লাইন লেংথে বল করার। দুর্ভাগ্যজনকভাবে প্রথম সেশনে মাত্র দুটি উইকেট পেয়েছিলাম আমরা। প্রথম সেশনে আরও একটি-দুটি উইকেট বের করতে পারলে ভালো হতো। তার পরও আমার মনে হয় সব মিলিয়ে প্রথম দিনে ভালো হয়েছে।”

প্রথম দিনের ঘাটতিটুকু দ্বিতীয় দিনে পুষিয়ে দিতে চান মিরাজ। উইেকট যদিও শুরুর তুলনায় বেশ সহজ হয়েছে ব্যাটিংয়ের জন্য, তার পরও বোলারদের জন্য আছে সহায়তা। মিরাজের বিশ্বাস, বোলাররা সেটি কাজে লাগাবে।

“কালকে আমরা চাইব ওদের রান কম দিয়ে যত তাড়াতাড়ি সম্ভব অলআউট করে নিজেরা ব্যাটিংয়ে নামতে। স্পিনাররা আজকে ভালো জায়গায় বল করেছে। দুর্ভাগ্যজনকভাবে পেসাররা খুব বেশি কিছু করতে পারেনি। কালকে বোলাররা সর্বোচ্চটা দিয়ে বাকি ৬টি উইকেট নেওয়ার চেষ্টা করবে।”

“প্রথম লক্ষ্য থাকবে রান আটকানো। কারণ রান তিনশ হয়ে গেছে প্রায়। রান আটকেই উইকেট নিতে হবে। উইকেটে এখনও বোলারদের জন্য সহায়তা আছে। বোলাররা ভালো জায়গা বল করতে পারলে তাড়াতাড়ি অলআউট করা সম্ভব।”