ময়মনসিংহ সিটিতে ইভিএমে চলছে ভোটগ্রহণ

51

ময়মনসিংহ সিটি করপোরেশনসহ দেশের চারটি উপজেলা পরিষদ ও একটি ইউনিয়ন পরিষদে (ইউপি) নির্বাচনের ভোটগ্রহণ চলছে। রোববার (৫ মে) সকাল ৮ টা থেকে শুরু হয়েছে ভোট গ্রহণ চলবে ৪ টা পর্যন্ত।

এ নির্বাচনে ১২৭টি কেন্দ্রে ৮৩০ কক্ষের সব কয়টিতে বায়োমেট্রিক ভেরিফিকেশনে ভোটার শনাক্তের ব্যবস্থাসহ ইলেকট্রনিক ভোটিং মেশিন বা ইভিএমে ভোটগ্রহণ হচ্ছে। ময়মনসিংহ সিটি করপোরেশনে এটিই প্রথম নির্বাচন।

এ নির্বাচনে আওয়ামী লীগের ইকরামুল হক টিপু মেয়র পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ার ভোটগ্রহণ হবে ৩৩টি সাধারণ ওয়ার্ড ও নারীদের জন্য সংরক্ষিত ১১টি ওয়ার্ডের কাউন্সিলর পদে। প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সংখ্যা সাধারণ ওয়ার্ডগুলোতে ২৪২ জন এবং সংরক্ষিত ওয়ার্ডগুলোতে ৭০ জন।

নির্বাচন অবাধ সুষ্ঠু নিরপেক্ষ করতে জুডিশিয়াল ও নির্বাহী ম্যাজিস্ট্রেটসহ বিজিবি, র‌্যাব, পুলিশ, আনসার ব্যাটালিয়ন, আনসার ও গ্রাম পুলিশসহ পর্যাপ্ত আইন প্রয়োগকারী সদস্য নিয়োজিত করা হয়েছে।

এদিকে ভোটগ্রহণের ৩২ ঘণ্টা আগে শুক্রবার ১২টায় প্রার্থীদের প্রচার-প্রচারণা শেষ হয়। সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণের জন্য নির্বাচন কমিশন সব রকম প্রস্তুতি নেয়া হয়েছে।

ইভিএম দেখভালের জন্য প্রতিটি কেন্দ্রে দুজন সেনাসদস্য ও একজন এক্সপার্টসহ মোট তিনজন এক্সপার্ট নিয়োজিত করা হয়েছে। ইভিএমে কোনো রকম সমস্যা দেখা দিলে তাৎক্ষণিক সমাধান দেয়ার ব্যবস্থা রয়েছে বলে জানান সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও আঞ্চলিক নির্বাচন অফিসার মো. আলীমুজ্জামান।

তিনি বলেন, ইভিএম এমন একটি পদ্ধতি, একজনের ভোট আরেকজন দিতে পারবে না, যার মাধ্যমে জালভোট দেয়ারও কোনো সুযোগ নেই। ইভিএম কার্যকরি করতে ইতিমধ্যেই কেন্দ্রে কেন্দ্রে মগ (অনুশীলন) ভোটিং করা হয়েছে।

রিটার্নিং কর্মকর্তা ও আঞ্চলিক নির্বাচন অফিসার মো. আলীমুজ্জামান শুক্রবার সন্ধ্যায় তার সম্মেলন কক্ষে এক প্রেস ব্রিফিংয়ে জানান, ময়মনসিংহ সিটি করপোরেশনের ৩৩টি ওয়ার্ডে একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং তিনজন মোবাইল ম্যাজিস্ট্রেট, ১৬ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, ২২ প্লাটুন বর্ডার গার্ড (বিজিবি) স্ট্রাইকিং, আনসার ব্যাটলিয়ন টিম ৩টি, ৩৩টি ওয়ার্ডে ৩৩টি পুলিশের মোবাইল টিম এবং আরো ১১টি স্টাইকিং ফোর্স মোতায়েন করা হচ্ছে। ৫৫টি গুরুত্বপূর্ণ কেন্দ্রে পুলিশসহ পাঁচজন অস্ত্রধারী আনসার মোতায়েন থাকবেন।

ময়মনসিংহ সিটি করপোরেশনের মোট কেন্দ্র ১২৭টি, মোট ভোট কক্ষ ৮৩০টি, মোট ভোটার ২ লাখ ৯৬ হাজার ৯৩৮ জন। তার মধ্যে পুরুষ ১ লাখ ৪৬ হাজার ৪৫৮ জন এবং নারী ভোটার ১ লাখ ৫০ হাজার ৪৮০ জন।

সূত্র : সোনালী নিউজ