এবারেও ছেলেদের চেয়ে মেয়েদের পাসের হার বেশি

248

২০১৯ সালের এসএসসি ও সমমান পরীক্ষায় গতবছরের ধারাবাহিকতা ধরে রেখেছে মেয়েরা। এবারেও ছেলেদের চেয়ে মেয়েদের পাসের হার ২.১৫ শতাংশ বেশি। ছেলেদের পাশের হার ৮১ দশমিক ১৩ শতাংশ। অন্যদিকে মেয়ে শিক্ষার্থীদের পাশের হার ৮৩ দশমিক ২৮ শতাংশ।

সোমবার (৬ মে) সকাল সাড়ে ১০টায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে এসএসসি ও সমমান পরীক্ষার ফল ঘোষণার সময় এ তথ্য জানানো হয়। ফলাফল ঘোষণা করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

অনুষ্ঠানে জানানো হয়, জিপিএ-৫ প্রপ্তিতেও ছেলেরা মেয়েদের তুলনায় পিছিয়ে আছে। এ বছর ৫৩ হাজার ৪৮৪ জন ছাত্রী জিপিএ-৫ পেয়েছে। অপরদিকে জিপিএ-৫ পাওয়া ছাত্র সংখ্যা ৫২ হাজার ১১০ জন।

এবার এসএসসি ও সমমান পরীক্ষায় অংশগ্রহণ করে ২১ লাখ ২৭ হাজার ৮১৫ জন শিক্ষার্থী। এর মধ্যে ১০ লাখ ৬৮ হাজার ছাত্র এবং ১০ লাখ ৫৯ হাজার ছাত্রী। যেখানে ৮ লাখ ৬৬ হাজার ছাত্র এবং ৮ লাখ ৮২ হাজার ছাত্রী পাশ করেছে।

সাধারণ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের আওতায় গত বছর গড় পাসের হার ছিল ৭৭.৭৭ শতাংশ। এবারে তা বেড়ে হয়েছে ৮২.২০ শতাংশ। অর্থাৎ পাসের হার বেড়েছে ৪.৪৩ শতাংশ।

গতবছর মোট জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা এক লাখ ১০ হাজার ৬২৯ হলেও এবারে তা নেমে দাঁড়িয়েছে এক লাখ পাঁচ হাজার ৫৯৪ জনে। গতবার ৫.৪৬ শতাংশ শিক্ষার্থী জিপিএ ৫ পেলেও এবারে তা দাঁড়িয়েছ ৪.৯৬ শতাংশে।

প্রকাশিত ফলে দেখা যায়, সাধারণ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের আওতায় গত বছর গড় পাসের হার ছিল ৭৭.৭৭ শতাংশ। এবারে তা বেড়ে হয়েছে ৮২.২০ শতাংশ। অর্থাৎ পাসের হার বেড়েছে ৪.৪৩ শতাংশ।