ভারতে ক্ষমতায় যে-ই আসুক সম্পর্ক স্বাভাবিক থাকবে

119

ভারতের জাতীয় নির্বাচনে বিজয়ী হয়ে যে দলই সরকার গঠন করুক না কেন বাংলাদেশের সাথে তাদের স্বাভাবিক সম্পর্ক থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন আওয়ামী লিগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিস্তাসহ অভিন্ন নদীর পানি বণ্টন সমস্যা সমাধানের ব্যাপারেও তিনি আশাবাদ ব্যক্ত করেছেন।

বুধবার (২২ মে) সচিবালয়ে ভারতের হাইকমিশনার রীভা গাঙ্গুলীর সঙ্গে বৈঠক শেষে মন্ত্রী বলেন, বিভিন্ন স্থানে পাকা ধানক্ষেতে আগুন দেয়ার কারণ প্রধানমন্ত্রীর নির্দেশে খতিয়ে দেখা হচ্ছে।

ভারতের হাইকমিশনারের সঙ্গে আলোচনা প্রসঙ্গে মন্ত্রী বলেন, ভারতে নির্বাচন হচ্ছে, একটু আলাপ-আলোচনা হয়েছে। ভারতের জনগণ যে দল বা জোটকে নির্বাচিত করবে, তাদের সঙ্গেই আমাদের সম্পর্ক থাকবে। সরকার টু সরকার, পিপল টু পিপল যে যোগাযোগ ও সম্পর্ক আছে, যে জোট ও যে দলই সরকারে আসুক না কেন জনগণের নির্বাচিত সরকারের সঙ্গে আমাদের সম্পর্ক অব্যাহত থাকবে।

ওবায়দুল কাদের বলেন, নির্বাচনের পর অমীমাংসিত সমস্যাগুলো আলোচনায় আসবে এবং সমাধানের ব্যাপারে আমরা আশাবাদী। তিস্তা নিয়ে জানতে চাইলে মন্ত্রী বলেন, ছিটমহল হস্তান্তর যেভাবে হয়েছে, সীমান্ত সমস্যার বাস্তবায়ন যেভাবে হয়েছে তিস্তাসহ অভিন্ন নদীর পানি বণ্টন সমস্যারও সমাধান হবে। হতাশ হওয়ার কারণ নেই।

ধানক্ষেতে আগুন দেয়ার বিষয়ে মন্ত্রী বলেন, এখানে ঘটনাগুলো স্যাবোটাজ কি না, কোনোভাবে এটা সরকারের সুনাম ক্ষুণ্ণ করার জন্য কেউ করছে কি না তা প্রধানমন্ত্রী তদন্ত করে জানাতে বলেছেন।

তিনি বলেন, কৃষক সংকট উদ্ভব হয় কিন্তু এভাবে ধানক্ষেতে আগুন জ্বালিয়ে, এসব ঘটনা বিশেষ বিশেষ জায়গায় ঘটছে কেন, এটা তদন্ত করে জানাতে বলেছেন। আগুন জ্বালিয়ে, ধান পুড়িয়ে সমস্যার সমাধান তো হবে না। তিনি বলেন, সরকার এখানে আন্তরিক।

মন্ত্রী বলেন, ভারতীয় ঋণে অনেক প্রকল্প চলমান রয়েছে। আবার নতুন নতুন প্রকল্প আমরা হাতে নিচ্ছি। কানেক্টিভিটির নতুন নতুন দুয়ার উন্মোচিত হবে।

সূত্র : সোনালী নিউজ