যে শর্তে ধরা দিবে কুখ্যাত অপরাধী!

40

পুলিশকে নিজেই ধরা দেবে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের এক কুখ্যাত অপরাধী। তবে একটা শর্ত রয়েছে। আর অপরাধীর সেই দাবি শোনা মাত্রই পুলিশের চক্ষু চড়কগাছে। কী সেই শর্ত? তার ‘ওয়ান্টেড’ ছবিটি ফেসবুকে কমপক্ষে ১৫ হাজার ‘লাইক’ পেলেই নিজে পুলিশ এসে ধরা দেবেন বলে জানিয়েছে ওই অপরাধী।

পুলিশ সূত্রে জানা গেছে, ওই অপরাধীর নাম জোসে সিমস। টরিঙ্গটন পুলিশের তরফে এই অপরাধীর দুটি ছবি শেয়ার করা হয়েছে। ২২ মে একটি ছবি ফেসবুকে ছেড়েছেন পুলিশের কর্তারা। সেখানে ক্যাপশনে এক পুলিশকর্তা লিখছেন, ‘জোসে সিমস নামের এই ব্যক্তি আমাকে বলেছে, সে পুলিশের কাছে ধরা দেবে, যদি তার এই ছবিটি ফেসবুকে ১৫হাজার লাইক পায়। আমি তাকে ১০ হাজার বলেছিলাম, কিন্তু সে চেয়েছিল আরও একটু বেশি, ২০ হাজার। একটু কঠিন ঠিকই। তবে সম্ভব। তাই সবাই দয়া করে ছবিটি লাইক করুন, শেয়ার করুন, টুইট, ইনস্টাগ্রাম, স্ন্যাপচ্যাট সব কিছু করে পোস্টটার লাইক বাড়ান।’

ফেসবুকে ছবি শেয়ার হওয়ার দুই দিনের মধ্যে ২৬ হাজারেরও বেশি লাইক পড়ে গেছে সেই পোস্টে। কিন্তু সেই অপরাধীর খোঁজ করতে গিয়ে পুলিশের এখন হিমশিম অবস্থা। তবে বিতর্ক শুরু হয়েছে পুলিশের করা এই পোস্টকে ঘিরে। কেউ কেউ বলছেন, ‘আমরা একজন অপরাধীকে আরও জনপ্রিয় হতে সাহায্য করলাম। আর পুলিশ আমাদের সেটা করতে বাধ্য করল।