ব্রাজিলে কারাগারে ভয়াবহ দাঙ্গা, নিহত অর্ধশতাধিক

41

ব্রাজিলের উত্তরাঞ্চলের কয়েকটি কারাগারে এক রাতের মধ্যে অন্তত ৪০ কারাবন্দীকে মৃত অবস্থায় পাওয়া গেছে।এর একদিন আগেই কারাগারগুলোতে দলীয় সংঘাত ও দাঙ্গায় ১৫ কয়েদি নিহত হয়েছিল।

সোমবার (২৭ মে) মৃত্যুর ঘটনা অনুসন্ধানের পর জানা যায়, আমাজনাসের আনিসিও জবিম পেনিটেনশিয়ারি কমপ্লেক্সে দাঙ্গা-সংঘাত ছড়িয়ে পড়লে ওই ঘটনায় কমপক্ষে ৪০ জনেরও বেশি কয়েদি নিহত হয় বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

কারা কর্তৃপক্ষ জানিয়েছে, প্রথম দিনের হত্যাকাণ্ডগুলো সংঘর্ষের কারণে হলেও রবিবার রাতে ওই ৪০ জনের বেশি কয়েদির মৃত্যু শ্বাসরোধে হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

সংশ্লিষ্ট কারা কর্মকর্তারা জানান, ব্রাজিলের আমাজনাস প্রদেশের রাজধানী মানাউসে অবস্থিত ৪টি কারাগারের কর্মীরা প্রতিদিনকার রুটিন পরিদর্শনের সময় মৃতদেহগুলো দেখতে পায়।

বেশিরভাগ মৃতদেহই পাওয়া গেছে মানাউসের কাছে অবস্থিত অ্যান্তোনিও ত্রিনদাদে ইনস্টিটিউটে। এছাড়াও পুরাকেকারা কারাগার এবং দু’টো প্রাদেশিক ডিটেনশন ফ্যাসিলিটিতে মরদেহ আবিষ্কার হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে একটি টাস্কফোর্স পাঠানো হয়েছে বলে জানানো হয়েছে।

স্থানীয় গভর্নর উইলসন লিমা উদ্ভূত পরিস্থিতিকে ‘সংকটপূর্ণ’ উল্লেখ করে জানিয়েছেন, রবিবারের সংঘর্ষ এবং নিহতের ঘটনার পর শুরু হওয়া তদন্তটির সময়সীমা সোমবারের মৃত্যুর ঘটনা অনুসন্ধানের উদ্দেশ্যে বাড়ানো হয়েছে।

রবিবার আমাজনাসের আনিসিও জবিম পেনিটেনশিয়ারি কমপ্লেক্সে দাঙ্গা-সংঘাত ছড়িয়ে পড়ে। কারাগারের কর্মকর্তারা জানান, কারাবন্দীরা কেউ ছিলে-কেটে ধারালো বানানো টুথব্রাশ দিয়ে আঘাত করে, আবার কেউ শ্বাসরোধ করে একে অপরকে হত্যা করেছে।

এ ঘটনায় আহতও হয়েছে অনেকে। পরে সশস্ত্র বাহিনী পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। সংঘর্ষের পরই এর কারণ উদঘাটনে একটি তদন্ত কমিটি গঠন করা হয়।

সূত্র : বিডি ২৪ লাইভ